দিতে চেয়েছিলাম তোমায় গোধুলির বিকেলটা
হাটতে চেয়ে ছিলাম বহুটা পথ-
তোমার সময় হয়নি এটা কি আমার অপরাধ?
দিতে চেয়েছিলাম তোমায় আকাশের তারার মালা-
তুমি চাওনি তা, সেও কি আমার আপরাধ?
জ্যোছনার আছরে পরা আলোয়-
আজ ও আমি তোমার পথ চেয়ে।
নির্ঘুম রাত কাটে আমার
তোমায় ভেবে ভেবে।
রাত জাগা পাখিটা আজ ও কাদে মন উজার করে,
জানি তুমি সুনবে না-
তুমি যে আজ সব কিছুর উপরে।