তুমি খেলার ছলে বানালে
এই অখণ্ড মণ্ডল
দিনে সূর্য আলো ঢালে
রাতে তারার দল


পূর্ণিমাতে চাঁদের আলো
জোছনা হয়ে ঝরে
অমানিশায় তারা গুলো
আঁধার দূর করে
বিচিত্র সব চিত্রে ভরা
এই ধরণীতল
তুমি খেলার ছলে বানালে
এই অখণ্ড মণ্ডল


কত পশু কত পাখি
করছে কত খেলা
কত গাছে ডাকাডাকি
কত ফুলের মেলা
চারিদিকে তোমায় দেখে
হই শুধু বিহ্বল।
তুমি খেলার ছলে বানালে
এই অখণ্ড মণ্ডল