শহীদুল ইসলাম প্রামানিক


এই রকম দাঁত দেখলে পরে
এমনি হাসি পায়
ভয় পেয়ে যে অনেক লোকের
কলজে ফেটে যায়।


ভাঙা দাঁতের বাহার দেখে
বাঘ ভাল্লুক্ও ভাগে
এমন হাসি এই জীবনে
দেখি নাই তো আগে।


কুকুর বিড়াল খেঁকি দিল্ওে
এমন হয়না দাঁত
এই বেটা ভাই হায়েনা নয়,
হলেন মানুষ জাত?


গোস্ত, হাড্ডি কেমন করে
খায় চিবিয়ে গিলে?
দাঁতগুলো ভাই দেখার পরে
চমকে উঠে পিলে!


সকাল বেলা করকরা ভাত
কেমন করে খায়,
এই দাঁতে ভাই বউয়ের প্রতি
কেমনে হেসে চায়?


এই হাসিতে বউটি তাহার
কি জানি কি করে,
খুশির চোটে পান সেজে দেয়
নাকি ডরেই মরে?


এই হাসিটা দেখার পরে
বউ যদি হয় খুশি
পিলে চমকার জন্যে মোরা
কেমনে উঠি রুষি?


আমি, আপনি এমন হাসলে
হবে কি বদনাম,
বলেন দেখি তখন হাসির
কেমন হবে দাম?