শহীদুল ইসলাম প্রামানিক


ভাবখানা তার এমনতরো
যেনো দেশের বিশাল নেতা
মিছিল মিটিং যেথায় হবে
সব সময় সে থাকে সেথা।


ধমক দিয়ে বলবে কথা
আমজনতা থোরাই কেয়ার
নেতা-নেত্রী আসলে পরে
দখল করে সামনের চেয়ার।


সাধারন লোকে পাত্তা পায়না
কয়না কথা সবার সাথে
গরীব-দুখী হাত বাড়ালে
মারবে তারে নিজের হাতে।


মিটিং শেষে খাবার দিলে
অনেক খাবার একাই খায়
এসব দেখে তরুন-যুবক
ক্ষ্যাপা চোখে উল্টো চায়।


একদিনতো চলছে মিছিল
যাচ্ছে তারা রাস্তা দিয়ে
এমন সময় হুট করে সে
বাধা দিল সামনে গিয়ে।


যেই না বাধাÑ লাগল দ্বন্দ
চ্যাপ্টা হলো কিলের চোটে,
নাক খানা তার ঝুলিয়ে গেল
লাগলো গিয়ে নীচের ঠোটে।


সেই থেকে যে নাক কাটা সে
মিইয়ে গেল নেতার ভাব,
ডাকলে পরে মিছিল করতে
জোড় হাতে কয়, ‘চাই যে মাপ’।