শহীদুল ইসলাম প্রামানিক


বাংলা ভাষার আন্দোলনে
ইংলিশ বলে কত
এমন নেতা বাংলাদেশে
আছে অনেক শত।


বাংলা ইংলিশ মিশাল করে
বলে যে সব লোক
তাদের মাঝে নাই বুঝি রে
ভাষা শহীদের শোক।


যে সব নেতা শহীদ হলো
বাংলা ভাষার তরে
সেই মাসের নাম ইংরাজীতে
বলছে জীবন ভরে।


আট-ই ফাল্গুন বাংলায় নাম
একুশে ফেব্রুয়ারী বলে
ওই ভাষাতে গান গেয়ে যায়
শহীদ মিনারে চলে।


শহীদ যারা ভাবছে তারা
কেমনে গেল ভুলি
বাংলার মানুষ বাংলা ছেড়ে
ইংলিশ ধরছে তুলি।


তাই তো বলি, “বাংলা ভাষায়
শুদ্ধ বাংলা চাই,
বাংলার সাথে ইংলিশ বলা
‘লাইক’ করি না তাই”।