শহীদুল ইসলাম প্রামানিক


নাম হলো তার হরিপদ
কেউবা বলে হরা
নাদুস-নুদুস শরীর খানি
অলসতায় ভরা।


উঠতে বললে উঠতে চায় না
বসতে বললে ধীরে
হাঁটতে বললে আস্তে হাঁটে
তাকায় ফিরে ফিরে।


খাওয়ার সময় আস্তে খাবে
গামলা ভরা ভাত
খামচা দিয়া লোকমা তোলে
আস্তে চালায় হাত।


বৃস্টি এলে সামনে নয় তো
পিছন দিকে যায়
দৌড় দেয়ার অলসতায়
দাঁড়িয়ে থাকে ঠায়।


বাঘা কুকুর করলে তারা
থাকবে সেথা বসে
কুকুরটাকে না তাড়িয়ে
তাকায় মনের জোসে।


চলন বলন নড়ন চড়ন
সব কাজেতে ভারি
কোন কাজই জোরে করে না
নাই যে তাড়াতাড়ি।


সুড়সুড়িতেও হাসে সে যে
কয়েক মিনিট পরে
হাঁটার সময় পায়ের তলায়
পিঁপড়া কেঁদে মরে।


পিছন দিকে ডাক দিলে কেউ
আস্তে ঘুরায় ঘাড়
এই জন্য তার নাম দিয়েছে
হরিপদ গন্ডার।