অনেকের এই "3rd Gender" শব্দটা শুনলেই কেমন যেনো একটা বিরক্তিকর ভাব চলে আসে, এক প্রকার অবজ্ঞা চলে আসে, মন্দ কথা বলতে ইচ্ছে হয়- তাই না..?


কিন্তু একটিবার ভেবে দেখুনতো, এরা কার সৃষ্টি..?
ভেবেছেন?
হুম, আপনে-আমি-আমরা যার সৃষ্টি, তারাও সেই মহান সৃষ্টিকর্তারই সৃষ্টি।
যারা "3rd Gender"দের দেখলেই মন্দ কথা বলেন, একটা প্রশ্ন রাখছি তাদের উদ্দেশ্যে, স্বয়ং সৃষ্টিকর্তার সৃষ্টি কি কখনো অসুন্দর হতে পারে..?


এখন হয়তো বলবেন, সব মেনে নিলাম; কিন্তু "3rd Gender"রা পথে-ঘাটে মানুষদের বিরক্ত করে, মন্দ কথা বলে, তাই এদের খারাপ বলি।


আচ্ছা এদের এই পরিস্থিতির জন্য কারা দায়ী...? এই পর্যন্ত কি শুনছেন, ওরা কাওকে খুন করেছে? হয়তো জানেন না কিংবা শুনেননি, তাহলে শুনুন।
এদের এই পরিস্থিতির জন্য আপনে-আমি-আমরা দায়ী।
আপনে আমি আমরা যেভাবে একে অপরের শত্রু হয়, কিংবা মারামারি করি, সেটা ওরা করেনা। ওদেরও মন, বিবেক, বুদ্ধি সবই আছে, ওরাও সাধারণ ভাবে বাচতে চায়।


তাহলে আরো শুনুন, এরা "3rd Gender" হয়ে পৃথিবীতে জন্মগ্রহণ করেছে, এটা এদের দোষ নয়, এটা তার জন্মদাত্রী মাতা ও জন্মদাতা পিতারও দোষ নয়। প্রকৃতপক্ষে এটা কারোর-ই দোষ নয়। সৃষ্টিকর্তা যাহা করেন, তাহা সকলের মঙ্গলের জন্যই করেন। তাই সৃষ্টিকর্তা যেটা ভালো মনে করেছেন, সেটাই তাদের প্রেরণ করেছেন।


কিন্তু এই সমাজ, "3rd Gender"দেরকে তার বাবা-মা থেকে বঞ্চিত করে ফেলে, এই সমাজ কখনো কারো ভালো চায়না। এরা যে শিক্ষা অর্জন করবে, সেই সুযোগটাও এই সমাজ তাদের থেকে কেড়ে নেয়। তাই তারা যে ভালো কোনো কর্ম করে পরিবারের সাথে জীবীকা নির্বাহ করবে, সেই সুযোগটাও পায়না। কারণ কোনো সন্তান চায়না, তার জন্য তার বাবা-মা ধিক্কার জনিত কথা শুনোক কিংবা মন্দ কথা শুনোক কারোর থেকে। তাই তারা পরিবার থেকে নিজ সেচ্ছায় বঞ্চিত হয়ে বেছে নেয় হাত পেতে উপার্জন করা, আর এই পন্থায় জীবীকা নির্বাহ করা।


একবার ভাবুনতো, এই সমাজ যদি তাদের অবজ্ঞা আর অবহেলা না করতো, মন্দ কথা না বলতো, তাহলে তাদের জীবনটা কেমন হতো..? অনেক সুন্দর হতো, যদি তাদেরকে সাধারণ মানুষের মতো করেই বাচতে দেয়া হতো। তারাও আপনার আমার মতো রক্তে মাংসে গড়া মানুষ।


সর্বশেষ একটা কথায় বলতে চাই, কারোর বেচে থাকার সম্ভল কেড়ে নেয়া, কোনো মানুষের ধর্ম নয়। সুতরাং নিজে মানুষ হোন, অন্যকে মানুষের মতো বাচার অনুপ্রেরণা দিন।