শব্দ আমার ভীষণ প্রিয়
শব্দ নিয়েই খেলি,
শব্দগুলো ভাঙ্গি গড়ি
শব্দ আপন করি।
মুখের বুলি ফুরিয়ে যাবে
শব্দ ফুরোয় না,
শব্দ দিয়ে কাব্য গেঁথে
আঁশ মেটে না।
ছন্দ হবে মনের মতন
ভিন্ন মায়ার টানে,
তাহার মাঝেই সুখ খুঁজে পাই
আমার ভুবন পানে।
সেথায় আমি ছুটি মায়ায়
সৃষ্টি স্বাধীন ঘোড়া,
ছন্দ দিয়েই শূণ্য হৃদয়
লাগবে আবার জোড়া।
ওখানে গেলে মন জুড়াবে
ফাঁপা বুলি জ্ঞান হারাবে,
মুগ্ধ হয়ে তাকিয়ে রবে
ভীষণ অবাক হয়ে।
কাব্য আমার সৃষ্টি কুটির
তার মাঝেতে বন্দী যে নীর,
উথাল পাতাল ঢেউ বয়ে যায়
মনের আঙ্গিনাতে,
কাব্য দিয়েই জয় করা যায়
বিশাল ভুবনটাকে।