লতাকে ভূলে যেওনা তরু! যদি ভুলতেই হয়,
তবে ফিরিয়ে দাও!
তোমার মাঝে বিলিন হওয়া সব ক্ষয়।
তোমার ঐ একাকিত্ব বাস,যাহাতে তুমি অভ্যস্ত
মিলিবে নাতো কাহারো চলাচল ইহার সাথে ন্যস্ত।
কাউকে শিকার করার আগে কেন ভাবোনি
তুমি তার দল ভেঙ্গেছো!
যদি নাহি হতে পারবে চলাচলের সাথি
তবে কেন শিকার করেছো?
তারে চেনালে তোমার গতি, সে ধ্যানে
সে ভূলে গেছে তার ছিল যত হীরে মতি।
এখন সে শুধু তোমারি অনুরাগি,
দুর্বলতার সুযোগ নিয়ে খেলবে খেলা
এই কি তোমার নীতি?
হয়তো কারো কিছু কিছু কারো ভালো লাগে
পুরোটা নয়!
একজনের সবটা আরেক জনের কখনও না
ভালোলাগার হয়।
তুমি কেন পারোনা মেনে নিতে
ভালোমন্দ মিলিয়ে মেনে চলতে!
যদি পারতে তবে তার আর্তনাদ,
তোমায় ঘিরে যত সুখের সাধ,
কেন হল অন্য কারো সুখের জয়?
সেও কিন্তু তোমার পুরোটা মনের মতো নয়!
সবাই যদি সবার মনের মত হতো,
তবে কি রাগ অনুরাগ থাকতো!
যেতো কি ভেঙ্গে অনেক সংসার
আসতো কি নেমে পৌষে আষাঢ়!
যাকে ভালোবাসো তার সব কিছু কেন নয়?
মেনে নিতে হয় কিছু জয় কিছু ক্ষয়,
সেই করিলো সংসার পার
যে দেখিলো চোখে কিছু আলো কিছু আঁধার।