আমি শেষবার একবার ভালো থাকতে চাই,
নোংরা ঋণে ইনিয়ে বিনিয়ে তাই,
সুদের হার কমিয়ে করেছি দ্বিগুণ,
যে গুণের শেষফল শূণ্যে!
আমিযে নিজের নই
আমি সদাকার, কারোর নিয়ন্ত্রণে,
কি পাপে কি পূণ্যে!
তবু তৃপ্ত থাকার বায়না, আমার যায় না।

আমি কদাচিৎ'ও যদি মনোভূত হই কভু
প্রাচীন সমাজে কারুকাজ হবো দেখো!
দেখো, ক্ষুধার তীব্রতা ভুলে
জয়ের স্নানে জল হব !
নুন মাখা জলে, জীবন কি বলে?
মিঠাই ভালো, নাকি ভালো নুন?
আমি গাইব কার, বাহারি গুণ!