আশুরার দিনে আল্লাহ পাক লওহ ও কলমকে সৃষ্টি করেছেন।
এই দিনে তিনি আসমান, জমিন ও এ সুন্দর ধরণী সৃষ্টি করেছেন।


এই দিনে হযরত জিবরাইল আলাইহিচ্ছালাম, মোকার্রাব ফেরেশতাগণ, হযরত আদম আলাইহিচ্ছালাম এবং হযরত ইব্রাহিম আলাইহিচ্ছালামকে সৃষ্টি করেছেন।


আশুরার দিনে হযরত আদম আলাইহিচ্ছালামের তওবা কবুল  করেছেন।
এই দিনে আল্লাহ হযরত ইব্রাহিম আলাইহিচ্ছালামকে নমরুদের অগ্নিকুন্ড হতে নাযাত দিয়েছেন।


আশুরার দিনেই আল্লাহ হযরত ইছমাঈল আলাইহিচ্ছালামের ফিদইয়া স্বরুপ দুম্বা দান করেছেন।
এই দিনে আল্লাহ হযরত মুসা আলাইহিচ্ছালামকে ফেরাউনের কবল হতে মুক্তিদান এবং ফেরাউনকে নীল দরিয়ায় ডুবিয়ে মেরেছেন।


আশুরার দিনে আল্লাহ হযরত ইদ্রিস আলাইহিচ্ছালামকে অতি উচ্চ সম্মান দান করেছেন।
এই দিনে আল্লাহ হযরত দাউদ আলাইহিচ্ছালামের ভ্রান্তি মার্জনা করেছেন।


আশুরার দিনে আল্লাহ স্বীয় কুদরত কামেলার দ্বারা আরশে আজীমের উপর অধিষ্ঠিত হয়েছিলেন।
এই দিনে আল্লাহ নূহ আলাইহিচ্ছালামকে শান্তিপূর্ণ ভাবে কিশতী হতে অবতরণ করিয়েছেন।


আশুরার দিনে আল্লাহ হযরত মুসা আলাইহিচ্ছালামের উপর তৌরাত কিতাব নাযিল করেছেন।
এই দিনে আল্লাহ হযরত ইয়াকুব আলাইহিচ্ছালামকে কঠিন ব্যাধি হতে আরোগ্য দান করেছেন।


আশুরার দিনে আল্লাহ হযরত ইউনুছ আলাইহিচ্ছালামকে মাছের পেট হতে নাযাত দিয়েছেন।
এই দিনে আল্লাহ হযরত মুসা আলাইহিচ্ছালামকে এবং বনি ইছরাঈলের জন্য নীল দরিয়ার রাস্তা বানিয়েছেন।


আশুরার দিনে আল্লাহ আখেরী নবী হযরত হযরত মুহাম্মদ (সাঃ)এর উম্মতের গোনাহ কম-বেশি ক্ষমা করেছেন।
এই দিনে আল্লাহ হযরত ইউনুছ আলাইহিচ্ছালামের কাওমের তওবা করার শক্তি দিয়েছেন।


আশুরার দিনে আল্লাহ সর্বপ্রথম আসমান হতে বৃষ্টি বর্ষণ করেছেন।
এই দিনে পূর্ববর্তী সমস্ত নবীগণ রোজা পালন করেছেন।


আশুরার দিনে কারবালার ময়দানে কুখ্যাত এজিদ বাহিনীর  সঙ্গে লড়াই করে হযরত হোসাইন রাদিআল্লাহু আনহু শাহাদাত বরণ করেন।
এই দিনে আল্লাহ তা'আলা তামাম পৃথিবীকে ধ্বংস  করিবেন।