বাকি অংশ ১৮/০৭/১৩তে প্রকাশিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’এর জীবনী চতুরদশপদি কবিতায় আমি লিখতেছি,যার কিছু অংশ এখানে প্রকশ করা হল । সবাই আমার জন্য দোয়া করবেন।বই’টির নাম ‘BIRTH To Death’ । আমিন … ..পৃথিবী
‘BIRTH
TO
DEATH’
প্রথম অধ্যায় (দ্বিতীয় ৫০লাইন)


সূর্য অস্তমিত বাড়ছে চাঁদের আলো
উৎকণ্ঠায় বাড়ি সুদ্ধ নিদ্রা টুটে গেলো।
উঠোনে বাড়ির সবে পাটিতে বসিয়া,
অপেক্ষা কখন আসে দরজা খুলিয়া
সুসংবাদ নিশ্চয়;ছেলে রাজ পুত্তুর
আসিছে সংসারে। কি সুন্দর দেহ তাঁর
রুস্তমের মত বুকটা, চোকটা যেন
কাজল-কালো। ঠোঁটটা কোন প্রেমিকের
চুরি করা আলো। “বেশি বলা নয় ভালো”
কহে হামিদ শেখ, “খোদার নাম লও মুখে”।
মজিদ শেখ আনিয়াছে ব্রিটিশ মিষ্টি
লুৎফর শুধু পায়চারি করিছে সৃষ্টি।
এশার আযান হল মৃদু মৃদু স্বরে
দরজা খুললো চাচী কিয়ৎক্ষন পরে।
কহে,“পুত্তুর ওরে তোর মতন নাক
নয়ন দুইডা তোঁর বাপের মতন
ঠোঁট দুইডা ওরে বড়ই ডকডাক।
লুৎফর অতিব বেগে ঘরে ছুটে গেলো
দু’হাতে সন্তান পরে বুকে তুলে নিল।
কানে আযান দিল “আল্লাহু আকবার”
প্রকম্পিত হল ধ্বনি বিশ্ব চারিধার ।


লুৎফরের ভাই-বোন-বাবা-মা সবাই
নব আগমনে করিল মিষ্টি বিলাই।
কেহ দোয়াত-কাগজ লইয়া আনিল
রাত ৮টা মঙ্গলবার লেইখা রাখিল।
তেরস’শ সাতাশ সনের বিশ’ই চৈত্র
ঐ দিবাগত রাতে এই হইলো পুত্র।
কি নামে ডাকা হবে ,কি হবে পরিচয়,
সম্রাট নাকি রাজা না বীর তিতুমীর
নানা জন নানা নামে ডাকিতে অস্থির।
মা-চাচা-দাদা-দাদু ডাকিল ‘খোকা’
লুৎফর আদরে রাখিল ‘মুজিব সোনা’।


খোকা বাড়ে দিনে দিনে সময়ের সাথে
মুজিব বলিয়াই বেশি কহে আপ্লুতে ।
বড় দু’বোনের পর হল শিশু খোকা
মোদের আদরে ভাগে কেন দিলি ধোঁকা ।
এখন মায়ে আর নেয়না টেনে বুকে,
মায় ওরে নিয়াই’তো আছে মহা সুখে।
দুই বোন কারা-কারি করি নিল কোলে,
কপালে যে চুমু দিল পরম আদরে।
দুই বোন বাবা-মা-দাদা-দাদুর দ্বারে
মুজিব পালিত হল পরম আদরে ।


সংসারে এলো আজ জান্নাতি সুখ ভেসে
পুত্রকে নিয়ে সবাই মাতিল উল্লাসে।
দৈব কৃপায়ে ফসল বাড়ে রাশি রাশি
মুজিব সাকালে পরে সবার সুদৃষ্টি ।
উজ্জ্বল শ্যামলা আর হাংলা সরু দেহ
স্বল্পভাষী স্বাধীনচেতা । শৈশবে কেহ,
দ্যাখে নাই শোনে নাই মুখে কটু কথা
অপরের দুখে বড় পাই’তন যে ব্যথা।
নিজ গোলা হতে কত চুরি করি ধান
গরিবেরে বিলাই’ত নাহি চেত মান ।
(সংক্ষেপিত)