পরম সত্য
-পৃথিবী
আকাশে উরিল ঘুরি আকাশ সমান
স্বপ্ন তাঁর পাবে বুঝি খোদার সন্ধান ।
হঠাত সূতর টানে এলো নেমে নিচে,
পুনরায় উরিল ঘুরি আকাশ চিরে ।
লেজ নেরে কহে ঘুরি,‘ওরে শিশু বোকা
যেতে হবে বহুদূর কেন দিস ধোঁকা ।
আমাকে যে যেতে হবে রংধনুর কাছে
নতুনারে জানিবার বহু কিছু আছে ।’


সহসা আসিয়া ঝড় ছিন্ন করি দিল,
স্বাভাবিক ভাবে শিশু বাড়ী ফিরে গেল ।
এই বার বুঝে ঘুরি পাছে কেহ নাই
কোন গাছে, কার পাছ,হবে তাঁর ঠাই ?
‘ঘুড়ি-শিশু’ খেলা চলে আজীবন ধরে
নত শিরে ফিরে ঘুড়ি তাঁরি কুঁড়ে ঘরে ।


(সনেট)
এখানে’
শিশু= খোদা
ঘুড়ি= মানবজাতী
কুঁড়ে ঘর= আল্লাহ্‌র নৈকট্য