কাপুরুষ
-পৃথিবী


কবি ?সবে মিছিলে একা রহিনু পরি?
বিজয়ের গান লিখিব,অপেক্ষা করি ।
মোর কিছু হলে কে লিখিবে গল্প-গান
চাপা পোড়ে যাবে কোন বিজয়াভিজান ।
দেশ প্রেমে সবে আজ রক্ত দিচ্ছে দলে
বুঝিনা মতি তব কি’বা লিখিতে হবে ।
আমি কবি ।জন্ম আমার দেশের তরে
কবিগণ প্রান রক্ষা কভু নাহি করে?


কহে কবি “মানুষের বড়-ছোট ব্যথা
ইতিহাস-রাজনীতি কত’শত কথা
মম পানে চেয়ে আছে নব কোন গ্রাম
তারি খোঁজে রণ ছারি আমি চলিলাম ।
কহিলেম,‘ঘরে বসে যাহা কিছু লেখ ,
মূল্যহীন পরে রবে, জ্বলিবে না আলো।’
( সনেট)