স্মৃতি কথা
-পৃথিবী
সে আমাকে পৃথিবী বল’ত ভালবেসে ,
মাত্র ন’মাস ছিলেম স্বর্গে তাঁর সাথে ।
ফোন পেলেই হৃদয় উঠত সরষে ,
কত যে রজনী পার হোতো পথে পথে ।
পাবলিক লাইব্রেরির শিরিতে বসে,
কিংবা শাহবাগে-মালিবাগে হেটে পথে
যবে ফিরত ‘হৃদয়-হাটে’ বল’ত সে….
পেছন ফিরে,‘পৃথিবী’থেকো মোর সাথে ।


বৃষ্টি চলে গেছে দূরে ভাবেনি আমারে
পাইনি নিমন্ত্রণ জ্বালা বড় অন্তরে ।
তবু বলি সুখে থাক নতুনার ঘরে ।
আমিও চলে যাবো আসবে চোখে জল,
এক’মুঠো মাটি দিও শূন্য দেহতল
পারলে বোলো,‘পাজি ,একটু কথা বল ।’


(সনেট)
অষ্টকঃ কখ কখ কখ কখ
ষষ্টকঃ গগগ ঘঘঘ