কবিতাটি ভালো লাগলে share করার অনুরোধ রইল ।
কে পাপী
-পৃথিবী


তোমরা যাঁদের পাপী বল, তাঁরা পাপী কত?
পাপী’ত ঐ মন্ত্রি-সচিব চামচার দল আছে যত।
যাঁদের বল সন্ত্রাসী, ঘৃণায় ঠেলিছ দূরে
তোমাদের চেয়েও পবিত্র তাঁরা,সালামি নম্র স্বরে।
তোমরা শত কোটি পাপী-তাপী চুরি কর চরে,
আর, তাঁরা অস্ত্র উচিয়ে সাহস-বিরত্বের কথা বলে।
তোমরাও চোর,তাঁরাও চোর, বিভেদ শুধু এই
তাঁহাদের মাঝে বীরত্ব দেখি, তোমাদের থুঁতু দেই।
তোমাদের ঐ জনতার আসনে আজকে বসাল যাঁরা
তাঁহাদেরই পেটে লাথি দিয়ে হায়! খাচ্ছ অমৃত-ঝরা।


শোন মন্ত্রী শয়তান
যুদ্ধাপরাধীর বিচারের জন্য আজি ব্যস্ত তোরা
প্রতিদিন প্রতি ঘরে অনাহারে কাঁদিছে বৃধ-খুরা ।
বর্ডারে কত গৃহিনী-বধু ধর্ষিত হচ্ছে আজ
কত বেকার ঘুরছে পথে। বল ও’ত খবরের কাজ ।
হয়ত বা পাপী তারা, কেন তোর মাতামাতি !
মনে কর,বলেছে খোদা,“মাফ কর হয় যদি তাপী।”
ক’টা প্রান নাশের জন্য তোরা লাঠি-সোটা হাতে
কেন ভাই ভাই লরাই করছিস শহর ফুটপাতে ।
ভেবে দেখ তুই’ও পারবিনা বাঁচতে। নিষ্ঠুর ঐ খোদা
মলের মধ্যে চুবিয়ে হয়ত প্রান করিবে ভোঁতা ।
যেতে হবে সবার কেহ রবে না এখানে পরে
চল যাই করি কোলাকোলি; যুদ্ধাপরাধী ভুলে।


শোন দেশের দস্যু,
তোদের চ্চৌদ্দগোষ্ঠী পারবে কখনো একটি প্রান দিতে?
তবে কেন প্রান বধের তৃষ্ণায় মিছে ফরিয়াদ মসজিদ-মন্দিরে?
ঈশ্বর বলিল,“যে বা কারো পাপ রাখিবে আরাল করি
জান্নাত আমি দিব তাঁহাকে অতি যত্ন করিয়া তুলি।
বৃ্ধ মানুষ মাত্র,ত আর কটা দিন বাঁচবে
মৃত্যু কামনায় কেন এই হলি খেলা করছো মিছে!


পাপী’কে শাস্তি দিয়ে যদি তুমি হও পাপী,
সেই কলঙ্ক তোমারও লাগিবে ভাবি দিবারাতি।


হয়ত আমাকে বলিবে তুই বা তোদের ভেতরে কেহ
শিবির ব্যটা জামায়াত কর? ছিন্ন করিব দেহ ,
হয়’ত আমায় রাজাকার বলে গালি দিবা শত।
নয়’ত বা জেলে পুরিয়া মোরে জ্বালা দিবা অবিরত।
আমার জন্ম হয়নি’ত আজ, নয়’ত আমি একা
আমার কলমে লিখে যাবো শত নব পথ রেখা ।
আমার নিঃশ্বাস যে দিন টুটিবে;কেহ গাহিবে নব সাজে
যেমনি নজরুলের গান আমার প্রতি ধমনীতে বাজে ।
আমি বিদ্রোহী; আজ পাপী তোমাদের চোখে
এই পাপ যেন কোন মঙ্গল হয় স্মরি দু’হাত তুলে।


অনুরোধ নয়, ফরিয়াদ নয়, আদেশ করছি আজি
যুদ্ধাপরাধী বলিয়া, গালি দিওনা ঐ বৃ্ধের পানে চাহি।
সে আমার পিতা; তাঁহার রক্তে কত
পীর-অলী জন্মিছে ধরায় আমরা জানি না অত ।
( সংক্ষেপিত )
Join with me :  Md  prithiby /facebook.com
Email: mprithiby@yahoo.com