প্রার্থনা
-পৃথিবী
মক্তব হতে ফিরি ; শুনে ‘সোনার তরী’,
নির্জনে প্রার্থগৃহে ঊর্ধে দু’হস্ত তুলি
কহি; রহিতে প্রান হে ঈশ্বর ?কি করি
পৃথিবী ছারি চলে যাবো সকলি ভুলি ।
হিন্দু-মুস-বৌদ্ধ-খ্রিস্ট কোন ধর্মে লরি
কি করে বাঁচি, মানব মাঝি দাও বলি ।
কোন পুণ্য কর্ম সাধুজন অনুসারি
তোমারি তুষ্টে রয়ে যাবো ধরণী তলি ?


কহিল দৈব বানী; কেন সুধাব আজি?
তুই নির্জনে? আমি যে জনতার মাঝি
ব্যথীতের সাথে ভিখারির বেশে আছি
মোর দেখা পাবি কুরআনে বলি আছি
“মানুষের পাশে গিয়ে জীব সেবা কর
নিজ’বেশ ভুলে গিয়ে পর’বেশ ধর ’’।
(সনেট)
অষ্টকঃ কখ কখ কখ কখ
ষষ্টকঃ গগ  ঘঘ ঙঙ
facebook: md prithiby/facebook.com
Mail      : mprithiby@yahoo.com