সে দিন বার কি চৌদ্দ বয়সের শিশু
বলিল ক'বার ভারা দেন সাব । পিছু
যাই, কিয়ৎ পরে কহিল চেঁচিয়া চুপ,
স্টুডেন্ট ব্যাটা গরু-মূর্খ ঢাবি'তে পড়ি
সামনে দ্যাখ খবর আছে নেই কড়ি ।
ফুল নয় হাফ একটা'তো দিন ভাই,
দ্রুত দিন না ভাই, আমি পেছনে যাই ।
সহসা এক চর বসায়ে দিল গালে ।


সকলে ঘেরিয়া বলিল আগিয়া গাঁধা
গাঁজা খোর গুলা কেন উঠে বাসে, দাদা ?
জন্মের নাই ঠিক পড়ার মূল্য জানে ?
লাথি দিয়ে নামা নিচে । ভাবি আমি মনে,
কারে গালি দিচ্ছ আঘাত হানছ দেহে
সে কর্মী; নয় পরোক্ষ ভিক্ষু ছাত্র বেশে ।