তুমি জন্ম ধাত্রী; পৃথিবী শ্রেষ্ঠ ‘মা’
তোমার তুলনা নেই কিছু, কোন মরু-পর্বত-গিরি-গুহা ।
অন্ধকারের আলো তুমি; কৃষকের হাসি তৃষ্ণার জল
যুদ্ধের ময়দানে প্রেরোনা তুমি,আমার দেহ বল ।
ধরণীর যত কবি-নবী-বীরের জন্ম দিয়াছ তুমি
প্রতিদানে চেয়েছ সুখে থাক হাসি-খুসি সন্তান তোমারি ।
কত কবি লিখিল কাব্য রাখাল ধরিল সুর
সেক্সপিয়র দিল উচ্চ’স্তান বিমূর্ত মায়ের রূপ ।
কালিদাস আর খৈয়ামের সাথে কলমে রচিয়া পথ
রবীন্দ্রনাথ-নজরুল-লিখিলেন কত পদ ।
পদে পদে তোমায় ঐশ্বর্য দিয়াছে; মুকুট দিয়াছে পরি
কহিল সবে সভাজন মাঝে,“মা, তুমি বিশ্ব নীলাম্বরী।”
খোদা দিল রাজ মুকুট পরায়ে নবী দিল ধুয়ে মুছে
বাইবেল-গিতা-বেদে লিখা হইলো মায়ের সম্মান কিসে ।
কোরআনে আল্লাহ্‌ বলিল,“ঐ মায়ের পদ তলে
বেহেস্ত সাজিয়া রাখিয়াছি আমি ডালি ভরা ফুলে ফলে।
ধরণীর চেয়েও শত রূপ দিয়ে গরিয়াছি আমি খোদা
সাবধান ! ভুলেও উচ্চকণ্ঠে তাঁর সাথে বলিস’নি কটু কথা ।


যদি কখনো নিজের ভুলে, শয়তানের প্ররোচনায়
ব্যাথা পায় মা, ধর তাঁর পা,চেয়ে নে ক্ষমা ,অনুনয়।”


Md Prithiby/facebook.com
email: mprithiby@yahoo.com