হে ! নব আগমনী সন্তান কথা কও
শীর্ণ-শুষ্ক মম কোথায় আসিতে চাও?
আদি’র রক্ত তব শীরা’য় বহমান,
আমাকে কাঁদাবে তুমি করি অপমান ।
তবুও দিয়ে যাব সবুজ-সাম্য বায়ু
অন্য-বস্ত্র জোগানে মম ধ্বংসী’বে আয়ু ।
নিশ্চুপে তবু’ত সেবা করে যাবো আমি,
পৃথিবী নাম মোর চিনিলে না’ত তুমি ।


ধ্বংস-যজ্ঞে মাতিব না ;শান্তি প্রতিষ্ঠায়
জীবন মম উৎসর্গ করি বাসনায় ।
আমায় কী দিবে আশ্রয়? পাব নিশ্চয়?
প্রথমে এই বলে,“করিব তব সেবা।”
“নিজ লিপ্সা-চরিতার্থে ধরণীর তলে,
যাহা চায় করে যায়, কিছু নাহি বলে।”
(সনেট)