সনেট বল’না তুই কেন এতো পাঁকা
একটি তোরে লিখতে খাই লাথি-ঝাঁটা ।
চৌদ্দ’পঙ্গতি-বর্ণ বিন্যাস মোর ভাই,
কোত্থেকে পাই বলেদে সেই পথে যাই ?
অষ্টক-ষটক লিখি’ত কিন্তু মিলে’না
বর্ণ হয় কম বেশি চরণ জুটে না ।
তবে কি কবি খেতাব পাব’না ধরায় ?
অর্থ-যশ আসবে না বলে’দে আমায় ?


রহিল চুপ শিল্পের রূপ বলে কাঁদি
ও…খোদা কেন সত্য কবি উঠে’না জাগি ।
মসজিদ-মন্দিরে পুজোর নামে ভাবো ,
স্বর্গ-জান্নাতে শুধু যে আমরাই যাব ।
“সাহিত্যে’র ঘরে অর্থ খোঁজে যে নির্বোধ,
নিকৃষ্ট মানব সে যে ঘৃণিত অতিব ।”
(সনেট)
০৫/১১/২০১২ইং


Md.prithiby/facebook.com
email: mprithiby@yahoo.com