প্রথমে স্মরি হে অমর বিশ্ববিধাতা
আশ্রয় চাই, লিখিব রামায়ন-গীতা ।
অতঃপর দোয়া দাও সব নবীগণ
যাঁদের পরশে পেলেম পুস্পিত মন;
শ্রদ্বাভরে প্রণাম করি ধরি তব পা ,
যে আদি-অদ্য কবিগণ আঁকিল রেখা।
যাঁদের চলার পলে গরিল সাহিত্য
রুপে গুনে নিজকায় ছড়াল অমৃত ।
বাসনা বড়ই 'মেঘনাথবধ' ন্যায়,
লিখি তাঁর জীবনী এই প্রিয় বাংলায় ।


(চতুর্দশপদী কাব্য 'Birth to Death' এর কিছু অংশবিশেষ )