বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’এর জীবনী  চতুর্দশপদি  কবিতায় রচিত হচ্ছে,যার কিছু অংশ এখানে প্রকশ করা হল । বই’টির নাম ‘BIRTH To Death’ । বইটিতে অনুমানিক ১০,০০০ লাইন থাকবে ।। প্রতি বৃহস্পতি বার ৫০ লাইন করে প্রকাশ হচ্ছে । বাকি অংশ ০৮/০৮/১৩তে প্রকাশিত হবে। আমিন … ..(পৃথিবী )
প্রথম অধ্যায় (প্রথম পরিচ্ছেদ)
‘BIRTH
TO
DEATH’
-পৃথিবী


অনেকটা দিন বন্ধ ছিল পড়াশুনা
সাত’ত্রিশে পুনঃ ফিরিলেন নিজ গ্রামে,  
মিশনে ভর্তি হলেন এবার পঞ্চমে।
প্রধান শিক্ষক গম্ভীর বাবু গিরীশ ,
‘ডাক সাইটে’ খ্যাত সে সমগ্র ব্রিটিশ ।
সে পান চিবুতে চিবুতে আসত ক্লাসে
হাতে বেত ভুল পেলেই মারত কোষে ।
তাঁর ভয়ে কাঁপত শিক্ষক ছাত্র সব ,
সরব স্থান হঠাৎ হয়ে যেত নীরব ।


একদা এক ছাত্র দেরি করে আসিল
শিক্ষক গিরীশ বাবু পেটাতে থাকিল।
একজন দপ্তরি চুপে চুপে কহিল
এই বেলা ছেরে দ্যান, মাফ চেয়েছিল ।
কে শোনে কার কথা চলছে জোরে মার
কিছু ছাত্র দূরে বসে করিছে হুংকার ।
দৌড়ে জরিয়ে ধরে কহে ছাত্র মুজিব,  
“ আমারেও মারুন স্যার অর সহিত।
আপনি মহাপতি বিজ্ঞ জ্ঞানী গুরু,
আপনার পথে হাঁটা কেবল’ত শুরু ।
মারুন আজ বড় পরানটা জুরায়
আশীর্বাদে পূর্ণ আমি বিজ্ঞ জনে কয়।
গিরীশ বাবু কি যে করিবে হায় ! হায় !
নতুন ছাত্র তাই সবাই পেল ভয় ।
কহে মুজিব,“ ক্ষমা চাই বলিব কিছু,
গুরুর আলোয় মোরা চলিছি পিছু ।
তবে এ বেত চলিলে স্কুল হবে শূন্য
কেহ আসিবে না রয়ে যাবে গণ্ডমূর্খ ।”


“বেত নয় স্যার মন পেতে হয় প্রেমে
স্বর্গ জ্ঞানের আলো ছড়ায়ে সর্ব জনে ।”


শিক্ষক বাবু নয়ন পানে  কতক্ষণে ,
চাহিয়া নীরব পান্থের পানে চলিল ।
এরপর ছাত্র-বাবু প্রেম রটে গেল
মৃত্যু-অন্ত বেত বিনা শিক্ষা দিয়া গেল ।  


Join with me : Md prithiby /facebook.com
Email: mprithiby@yahoo.com