হওয়ার যা ছিলো, হয়ে গেলো সব সাড়া,
দুপুর গড়িয়ে বিকেল, সন্ধ্যে, রাত ...
আদিম মানুষ ছড়িয়ে দিচ্ছে
গন্ধ এবং ভাত,
আমার কবিতা ...


আমার কবিতা হয়ে গেলো সব লেখা,
পাঠক মহলে একেবারে খাপে খাপ,
আদিম মানুষ – তলপেটে তার –
উন্নয়নের চাপ,
রোমাঞ্চকর ...


রোমাঞ্চকর গল্পটা লেখা হবে,
রাক্ষস আর প্রেমের ফল্গুধারা,
আদিম মানুষ বস্তুতঃ উদাসীন,
এখোনো বাস্তুহারা ,
কবি সুকান্ত –


কবি সুকান্ত কমিউনিস্ট না কবি ?
সুশীল সমাজে প্রবল বিষম্বাদ ।
আদিম মানুষ গালে হাত দিয়ে ভাবে,
ভালো লাগে তার কাঁচা মাংসের স্বাদ,
তবুও পৃথিবী ...


তবুও পৃথিবী এখনো যে গতিমান,
দুপুর গড়িয়ে বিকেল এবং সন্ধ্যে এবং রাত ...
আদিম মানুষ, উগড়ে দিচ্ছে,
রক্ত এবং ভাত,
আর কতোদিন ?