এভাবেই বছর পার –
প্রত্যেক অক্ষম রাত্রে,
স্বপ্নের জঞ্জাল পেরিয়ে,
সম্মানজনক প্রত্যাবর্তন ।


পিকাসোর ছবিটার মত,
রঙ, তুলি সবই আছে,
কেবল,
ক্যানভাসটাই নেই –


ত্রিমাত্রিক জীবন যন্ত্রনা
আর,
অন্ধকারে ঝলসে ওঠা –
আইনক্স !


অন্য ছবিগুলো,
আঠা দিয়ে সাঁটা
পিছনের
দেওয়ালে ।


কিছুতেই হজম হচ্ছেনা
এই সব ।
যদিও একঘটি জোলাপ খেয়েছি
সকালে -


এবং এখানেই –
ওঁরা বলবেন ‘চলবে না –‘
‘চীপ হয়ে গেল
কবিতাটা ‘


তাই, আগে থেকেই সাফাই গাই,


কবিতা কোথায় ? এটা তো,
তলপেট থেকে
উগড়ে তোলা
দু-হাজার তের ।


লাগছেনা ভালো বলছেন ?
তবে থাক,
আসুন আমরা আরও একবার,
রঙীন চশমাটা প’রে নিই -


[ সকলকে নতুন বছরের শুভেচ্ছা । সকলে ভাল থাকুন । ]