চোখের পথের মত চলে গেছে নদীটা
এক অন্য রকম নদী ধানসিঁড়ি রেখে
পরনের নীল শাড়ি খুলে
এক অন্য সাগরে এক অন্য নীলে


এ আকাশ তার চেনা, খোঁজে অন্য আকাশ
এ বাতাস তার চেনা, খোঁজে অন্য বাতাস
এ লোকালয় খুব জানা তার, খোঁজে অন্য লোকালয়
এ অরণ্য খুব জানা তার, খোঁজে অন্য অরণ্য।


বুকের স্রোতের মত চলে গেছে নদীটা
এক অন্য রকম নদী পোড়া ইতিহাস ছিঁড়ে
পুরাণের শামুক মাড়িয়ে
এক অন্য ধারায় ঝিনুকের জলে।


এ রৌদ্র তার চেনা, খোঁজে অন্য রৌদ্র
এ জোসনা তার চেনা, খোঁজে অন্য জোসনা
এ অন্ধকার খুব জানা তার, খোঁজে অন্য অন্ধকার
এ আলো খুব জানা তার, খোঁজে অন্য আলো।


পথ চলে নদী পথ ভেঙে ভেঙে
পথ চলে নদী কূল ভেঙে ভেঙে