দীঘির জলে স্নান করে হালকা হয় না পানকৌড়ির মন
তাই, নদী থেকে নদী উড়ে করে সুখ-আনন্দ অন্বেষণ।


স্রোতের জলে ডুব-সাঁতারে কেটে যায় তার দীঘির দাগ
সারাদিন জলকেলি নদী ও পানকৌড়ির হৃদয়-বিন্যাস।


বুক তার ভরে এলে হৃদয়ের জলে
সন্ধ্যার কোলঘেষে
দীঘিপাড়ে এসে
চোখ তার এক বুক উভচর প্রেমে কথা বলে।


পানকৌড়ির কাছে আমি শিখি সারারাত
উভচর প্রেম আর সুখ-আনন্দ পাঠ।