টোলশ্রী কিশোরীর গালে এক কলি গোলাপ
বিন্যাসের বুকে হেসে উঠলে
আমি কেঁপে উঠি সুখে
কেঁপে উঠি আমি অতৃপ্তির পাপড়ি ঝরে পড়া কুহরে।


এক ফালি কচি জোছনার চাঁদ
শরতের গভীর নীলে হেসে উঠলে
আমি কেঁপে উঠি সুখে
কেঁপে উঠি আমি কৃষ্ণ মেঘের ধেয়ে আসা আঁধারে।


এক পাখি দোয়েলের নরম শিস
সজনের শুভ্র বাতাসে উড়াল দিলে
আমি কেঁপে উঠি সুখে
কেঁপে উঠি আমি অস্বচ্ছ ধোয়াশার ধেয়ে আসা কুহকে।


কোনো মসৃণ রঙের প্রজাপতি
জীবনের পাখনায় উড়ছে, দেখলে
আমি কেঁপে উঠি সুখে
কেঁপে উঠি আমি কালো আঠায় আটকে যাওয়া বুকে।


আমি কেঁপে কেঁপে উঠি সুবর্ণ সুখে
আমি কেঁপে কেঁপে হাঁটি পথ সম্মুখে
দ্বিখন্ডিত বুকে
এক ফালি সুখ, এক বুক অসুখ।