এই নিসর্গের বুকে এক বুক সুখ এঁকে সে
বাতাসের অন্য আকাশে লাল ঘুড়ি উড়ায়;
ডানায় রোদ মেখে ওড়ে আর সব পাখিদের ভিড়ে।


অরণ্যের আকাশে অন্য আকাশ গেয়ে যায়।


এই বুকপোড়া ছাই ভেসে ভেসে যায়
মিশে মিশে যায় অতীতের ইটচাপা ঘাসে।


সখি! বলিস তারে - দেখা হলে কোনো শাখে -
বাঁকে-বাঁকে ভাঁজে-ভাঁজে নদী তার স্বপ্ন আঁকে।