অপমানিত হলাম যে আজকে
বাড়িরই লোকের কাছে।
বাড়িয়ে দিল যে দুঃখ
আর মনের মনস্তাপকে।
রাত্রিতে না খেয়ে যে কাটিয়ে দিলাম
সারাটা দিন।
আদর করে খাওয়াবে বলে,
দিদিমা, নিয়ে এল যে খাবারটা।
না খেয়ে তা ফিরিয়ে দিলাম,
সাথে দিলাম কিছু আমারই মনের দুঃখটা।
কেন যে খেলাম না আজ,
বুঝতে পেরেছে কি সবাই!
সেই জিজ্ঞাসাটাই রয়ে গেল মনের মধ্যে তাই।


অপমানিত হলাম যে আজকে,
নিজেরই মায়ের কাছে।
তাইতো মনে দুঃখের বহরটা বাড়ল অনেকটা।
মাকে শুনিয়ে দিলাম যে আজ,
কালকে থেকে আলাদা খাবে
তোমার একমাত্র তনয়টা।