শারদীয়ার প্রাক্-কালে
মা আগমনীর আগমনে
শুরোভিত শিউলি ফুলের গন্ধে
মত্ত আজ এিভূবনে ॥
গগন- চূম্বী শ্বেতবর্ণে মেঘ রয়ছে যে ঢাকা,
গ্রাম-বাঙলা আজি প্রস্ফুটিত কাশফুলে আঁকা
মনোনিত এই শুভ্র প্রভাত-ছন্দে ॥
মা, মা"গো এসো তুমি নব রুপে যতনে
এসো তুমি ধরনী-ধরনে
এসো তুমি অস্ত্র হস্তে দুষ্ট দমনে ॥