লড়বো, মরবো, জিতবো"রে
স্বাধীন ভারত গড়বো"রে
ফাঁসির দড়ি গলায় নিয়ে আমরা আজও ঝুলবো"রে
রক্ত মাখা, অস্ত্র হাতে -ঝিনিয়ে নিতে আমরা পথ চলবো"রে
বলিদানে আমরা কেহও পিঁছু নাহি হাটবো"রে॥
* আমার ভারত, আমার দেশ এই স্লোগান গাইবো"রে
গন্ডি পেরিয়ে, পতাকা হাতে আমরা ঠিক ছুঁটবো"রে
পথে-ঘাঠে স্বাধীন হয়ে, আমরা পথ চলবো"রে
নতুন আশায়-ভালবাসায়, আবার নতুন করে বাঁচবো"রে ॥
* হিন্দু-মুসলিম ভাইয়ে-ভাইয়ে আবার বুঁক বাঁধবো"রে
অস্ত্র ছাড়া, মুক্ত ভয়ে  ভালবাসার ঠিক মিলন ঘটবে"রে
স্বাধীন ভারত, স্বাধীন দেশ, আমরা নতুন রূপে সাঁজাবো দেশ ॥