মৃদু দোলায় বয়ছে বাতাস...
নীলাভ রঙে মেখেছে আকাশ ।
প্রভাতি কিরন, সোনালি রোদের হাঁসি...
রাখাল বালকের সূরে মেতেছে তার বাঁশি ।
গাঁ-এর এই রাঙা মাটির আকা-বাঁকা পথে..
ছোট্ট কিশর-কিশরিরা ব্যাগ তুলে কাঁধে...
হেঁটে চলেছে তারা এক সাথে দল বেঁধে ।
কৃষকের দল নাঙল হাতে চলেছে তারা ক্ষেতে..
দিনের আলো গড়িয়ে ফিরবে সবাই রাতে ।


দিনের শেষে সন্ধ্যা নেমেএল...
পাখিরা সব বাসায় ফিরল ।
নদীর পারে বাউল হাতে, সূর তুলেছে সে আপন মনে..
উঁচু-নিচু জমির আলের পথে, হেঁটে চলে সে নিজের ঘড়ের পানে।
মাথায় ঘোমটা, হাতে প্রদীপ তুলসি তলায় গাঁ-য়ের বধূ...
কন্ঠে তার চন্ডী পাঠ, নাম জবছে তার প্রভূ ॥