স্মৃতি যেন এক বেদনা
করে শুধু ছলনা ।
অশ্রুর সাগরে দিলে ডুব
মরিচিকা হয়ে যাবে ফেলে আসা সুখ ।
সময়ের পথ ধরে এগিয়ে যাবে যে দিন
স্মৃতির ধূলায় মিশে যাবে সে দিন ।
বয়সের সাথে সময়ের সেই গতিশীলতা
একদিন থেমে যাবে পাবে সে স্থিরতা ।
হারিয়ে যাওয়া সেই পুরানো স্মৃতি দিয়ে যাবে ফাঁকি
অশ্রুর স্রোতে বয়ে যাবে দুই পলক-আঁখি ।
একদিন তার ডাকে দিতে হবে সারা
স্মৃতি শুধু রবে পরে, যাবো যে দিন মারা ॥