নীলাভ রঙের এই শিশু-বালক,
মাথায় তার রঙীন ময়ূরের পালক ।
বাঁশি হাতে মন মাতায় মধূরও কন্ঠ-সূরে ,
ভেঁসে যায় সূর কোন সদূরে ।
মাখন চুরি করে এই ছোট্ট সোনাই,
বড়ই নাট-খাট তার নন্দলালের কানাই ॥


নদীর পাড়ে দোলায় দুলে
রাধে-শ্যাম তার রাশলীলা খেলে ।
প্রেমের বানী এই বালক মুখে
মুগ্ধ হয়ে গোপীরা শোনে ।
বিশ্ব-ব্রহ্মাণ্ড তার মুখো- গহ্বরে
শ্রী কৃষ্ণার ভক্তি আমাদের হৃদয়ের অন্তরে অন্তরে ।
জন্মাষ্টমীর এই শুভা-লগ্নে,
নাম জব-ই তার আনন্দে ॥