জম কালো মেঘ,
ছড়াইয়া বেশ
বুঝি এই আসিবে শ্রাবণের বর্ষন,
বট বৃক্ষে  পত্রে চলিতেছে আলোড়ণ ।
পুকুরে জলে বৃষ্টির টাপুর-টুপুর  ফোঁটা  
পূব আকাশে ছড়াইয়া বাদলের ঘনঘটা ।
এ যেন এক বিশালাকায় দৈত্য , বুঝি এক্ষনে  আসিতেছে করিতে গ্রাস ,
বৃক্ষ-সমূহ ফেলিতেছে তাহাদের দীর্ঘশ্বাস ।
শুনি ঝোপের আড়ালে  ঝিঁ ঝিঁ পোকার ডাক
ব্যাঙদের দল আনন্দে করিতেছে উল্লাস ।
মাঝে মাঝে শুনি মেঘেদের গর্জন ,
সুপ্ত মেঘের কোলে জ্বলিতেছে আলোর বিচ্ছুরণ
অবশেষে মুষুল ধারায় বর্ষিতেছে বারিষন ॥