দেখ আসিয়াছে আজি তব শরৎ
কাশফুলের শোভায় সজ্জিত সর্ব বিশ্ব-জগৎ
প্রস্ফুটিত শিউলি ফুলের গন্ধে
মথিত সমগ্র ধরনী ইহার সুগন্ধে ॥


বুঝি পূজার আমেজের পরশ পাইয়াছে গগনে-পবনে
আধ-টুকরো শ্বেতবর্ণের মেঘ বিক্ষিপ্তাকারে ভাসমান সর্বএ- নীলাভ গগনে
যেমনই দোদুল্যমান পালতলা তরী, ভাসিয়া রয়ে অতল গভীর সমুদ্রে ॥


প্রভাতি স্নিগ্ধ সৌরকিরণ
পতিত নিহারিকা তৃণযুগল মস্তকে, বুঝি জ্বলিতেছে আলোক বিচ্ছুরণ
শুনি পক্ষীসমূহ করিতেছে বৃক্ষের অন্তরালে কলতান
ক্রমশ প্রকাশ্য দিবালোক শুভ্র প্রভাতি রশ্মিকে করিতেছে দূরীকরন
রৌদ্রে তপ্ত পথদিগ হইতে উড়িতেছে ধূলীকরন
গভীরতম ব্যস্তময় কর্মরত জনসাধারন ॥


রৌপ্যবর্ণের গাঙ্গেয় বন্ধুর ঢেউ-এর স্রোতারনে
লুপ্ত আধার কালিমা পূর্ণাঙ্গ চন্দ্রিকার আলোক রশ্মির প্লাবনে
সন্ধ্যার স্নানিধ্যে তব আজ মুক্ত রক্তিম সৌরজ্বলন
রাত্রির নিস্তব্ধতায় অন্ত, এক-একটি শরৎ দিবা-নিশিথ ॥