মিথ্যা আশায় গরীব"রা মরে...
বড়লোক"রা তাদের পিষিয়ে মারে ।
রক্ত মাখা হাতে...
বিষ মেশানো পাতে ...
বড়লোক"রা তাদের শোষন করে চলে ॥


টাকার কুমীর হয়ে...
কৃপণ এর জ্বালায় জুতা হীন পায়ে
পথ  চলে লোক চক্ষুর ভয়ে...
নিজেদের কে গোপন করে রাখে ॥


ঘড়ে তার আরাম কেদারায় ভরা...
লোক দেখিয়ে তাদের ছেড়া জামা পরা ...
স্বভাব তাদের যায় না ছাড়া ॥


গরীবের ধনে হাত বাড়ানো...
এ স্বভাব যেন তাদের যায় না ছাড়ানো...
এ সবই তাদের রক্তে মেশানো  চিরকালের স্বভাব  ...
যাবে না তাদের কোন দিনই অভাব ॥