মন আজ বড়ই দুঃখী
অল্পতে মেজাজ হবে না খুশি
চাই খাবার তাই বেশি-বেশি,
মুড়কির নাড়ু চাই, চাই ভাজা খই
লুচি ভরা ঝুড়ি চাই, চাই পাতে দই ।


শুরু হবে ভুড়ি ভোজন
সঙ্গে থাকবে বন্ধু-স্বজন
খাবো মাছ, মাংস, ডিম, আর মিষ্ঠি
যখনই পরবে পূজার দিন ষষ্ঠি,
ছাড়বো না কোন কিছু
সবই থাকবে পাতে পর-পিছু ।


কাঁদি কাঁদি কলা,
সাজানো ওই খাওয়ার থালা
হবে কবে শুরু, ভোজনের এই পালা
সাথে রবে আঙুর
আর রয়ছে না যে মনে সবুর ॥