হে জগৎ-জননী,
হে ত্রি-ভূবন মোহিনী
হে মহিষাসুর-মর্দিনী
জগৎ-কল্যানী দশভূজা মাতা, দেবী চণ্ডীকা ।
এসো তুমি নব রূপে, মন-প্রাণে;
এসো তুমি গন্ধ বরনে, মম গানে
এসো তুমি দুষ্ট দমনে
এসো তুমি রূপসী বঙ্গে
অলঙ্কাবৃত ভূষন তোমার সর্বাঙ্গে
বিশ্বরূপী মন-মোহিত, জগৎ-কল্যান-ময়িনী মাতা
তোমারও চরনাতলে শত শত নম; করি নত মাথা ।
তব তোমারও আগমনের পরশ পাইয়াছে বঙ্গ-বাসিনী আশীষ
সোনালী রঙের ধান্য ক্ষেতে নত তাহাদিগের শীষ;
বন্ধ্যার ভূমি আজ নাহি অনাবৃত
সবুজের সমারহে প্রস্ফুটিত কাশ ফুলের সজ্জায়-সজ্জিত
গগন-পবন আজি তারই স্পর্শে সুরভিত
গ্রাম্য বধূ উমার আগমনে সর্ব-বঙ্গ আজি মননিত ।
চতুর্দিকে উমা-মায়ের জ্বয়-ধ্বনি,
উন্মত্ত সর্বএ রূপসী বঙ্গ ভূমি;
বুঝি মা আসিয়াছে আবার ফিরে
রাঙা মেঠো পথ ধরে নিজ কুঠিরে ॥