হে জননী জন্মদায়িনি মা
তব আশীষে আজি ধন্য,
ধরনীকে দেখিয়াছি আপন চক্ষে শুধু তোমারই জন্য
তুমি সর্বশ্রেষ্ট তুমি সর্ব হতে অন্য ।
তোমারই গর্বে আজ গর্বিত
তোমারই গর্ভে হইয়াছি পালিত ।
শুধু রবে এতটুকু আশা
আজীবন যেন দিতে পারি তোমারে ভালবাসা ।
তোমা যাহা ঋণ নাহি শোধ করিতে পারবো
তোমার নিকটে নত মস্তক করিয়া, তোমারে ধন্যবাদ জানাইবো
সন্তান সুখের জন্য দিয়াছ তুমি নিজ সুখের জলাঞ্জলি
মা, মাগো তোমার প্রতি রইল এই শ্রদ্ধাঞ্জলি
তোমারে জানাই শত শত নম ॥