সুখ যদি এসেছিলি,
তবে দুঃখ কেন এলি ?
দুঃখের স্রোতে আমায় কেন ভাসিয়ে দিয়ে গেলি !
দুঃখই যদি আসবি
তবে আমায় কেন কাঁদাবি ?
যদি আমায় কাঁদাবি
তবে কেন চোখের কোনে জল গড়িয়ে আসবি ?
যদি অশ্রু ঝর্ণা হয়ে ঝরবি
তবে যন্ত্রণায় বুক কেন ফাটবি ?
যদি ব্যথায় বুক ফাটবি
তবে অনুভব কেন হবি ?
যদি অনুভব-ই হবি
তবে শরীর তুই সইবি ॥