মা যে আবার এসে গেল
বাজল ঢাক-ঢোল
তোরা সবাই তারাতারি বই খাতা তোল
কার্তিক-গনেশ-লক্ষী-স্বরস্বতী এসেছে মামার বাড়ি
ষষ্ঠি, সপ্তমি, অষ্ঠমি, নবমী এই চারদিন তাই বই এর সাথে করে দিলাম আড়ি
মা যদি থাকতো তার রোজই বাপের বাড়ি
পরাশোনা হত না যে মজা হত ভারি ।
দশমির ঢাক বাজলে পরে বুক করে দুরু দুরু
কাল থেকে যে করতে হবে আবার পড়া শুরু ॥