পৃথিবীর বুকে আর ঠাই নাহি ভাই,
           চাঁদের মাটিতে দু"গজ জমি যেন পাই,
   সময়ের গতিতে বাড়ছে জিনিসের প্রত্যেক মূল্য বৃদ্ধি,
এমনা সময়ে কেমনে আগাইবো আপনা"র জাতি সমৃদ্ধি?
                 ধনীদের শুধু জুটবে মুখে অন্ন,
          গরীবদের জাতি আজ ঘোড় সঙ্কটাপন্ন ।


                 বাজারের দর ছুইয়েছে আগুন,
           কেমনে আসিবে মানুষের মনে ফাগুন?
            হাতে না মেরে, মারছে তাদের পাতে,
গরিবের ধন নিচ্ছে লুঠে, সকলে মিলে এক সাথে।
          গরিবের রক্ত কিনছে সবাই জলের দরে
      বিক্রি করছে সোনার দরে এই সস্তার বাজারে ।


           নিজেদের দলের মধ্যে যারা করছে লড়াই,
           তাহারা ভুলে গেছে আজ কে কাহার ভাই ।
মিথ্যা প্রতিশ্রুতিতে ভরে গেছে আজ নেতাদের ওই মিছিল আর বৈঠক,
সামাজিকতার উন্নতির আড়ালে এরা আসলে এক-একজন মিথ্যাবাদি-ঠক।
   বিধ্বংস সমাজের বুকে বেকার যুবকদের আর কোন কাজ নাই,
     নেতাদের প্ররোচনায় দিচ্ছে তারা নিজ জীবনের আহুতি তাই ।
          সামাজিক অবক্ষয়ে ভরে গেছে পৃথিবীর আপন বক্ষ,
              জগৎ আজ বিপথগামী ভুলিয়া তাহার কক্ষ।।