সে এক কাগজ কুরানি,
ঘর ছাড়া এক অভাগা নারি
গ্রাম হতে এই শহরের পথে
জরাজীর্ণ ঝোলা বস্তা হাতে
এসেছে সে নিজের পেটের দায়ে ।
সঙ্গে তার ছেলে-মেয়ে নিয়ে
রোজ সকালে শহরের পথে-ঘাটে
নিজের হাতে আবর্জনা ঘাটে
দু-মুটো শুধু অন্ন জোগায়, তাদের না ভরা এই আধ পেটে ।
শহরের সব নোংরা পরিষ্কারের ভার, নিয়েছে এরা মাথায় তুলে,
মানুষের মনে যে জমেছে ধুলা, তার দায় নেবে কারা মাথায় করে ?