মনে পরে আজও সেই ছোট্টবেলা,
              পুজো এলে বন্দুক হাতে নিয়ে খেলা ।
                    পাড়ায় পাড়ায় ঠাকুর দেখে
                  দিনের শেষে ঘরে রাতে ফিরে
                  মায়ের কোলে উততাম চরে ।
                   ঘুমের জগতে দিতাম পারি
       ভোরের আলোয় আনন্দেতে উঠতে হতো তারাতারি ।
                   থাকতো না তো মায়ের বকুনি
           থাকতো না কো পড়াশোনার চিন্তা টুকুনি ।
                    সকাল সকাল স্নান সেরে,
                  নতুন নতুন জামা-প্যান্ট পরে
                  এক ছুটে পুজোর প্যান্ডেলে
                   ঢাকের তালে কোমর দুলে
                নাচতে হত বড়দের কথা শুনে ।
                    এখন যখন মায়ের মুখে
                    শুনতে বেশ ভালই লাগে ।
                     স্মৃতি শুধুই স্মৃতিই রবে,
   তাকে মনে করলে চোখের কোনায় জল গড়িয়ে আসবে ॥