ওরে আমার ছোট্ট সোনাই
আয় তোকে গল্প শুনাই
এক যে ছিল দুষ্ট অসুর
নাম তার মহিষাসুর
তার ভয়ে দেবতারা যখন হল কাতর
এমনই সময় বসল দেবগণের আসর
ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর ভাবলেন, কি তার উপায়?
কেমন করে মিটিবে আমাদের সেই সংশয়!
মনে মনে বিষ্ণু কষলেন মাথায় ফন্দি
বললেন, তবে আসেন দেবগণ; করি আহ্বান রুদ্রাবতার দেবী চন্ডী
সকল দেবগণ সমগ্রতায় জবলেন স্তব-স্তুতি-গান
এমনই সময়ই ঘটিল সম্মুখে এক তেজস্বীনি দেবীর আগমন
উপস্থিত অভূতাপূর্ব দৃষ্টা সেই নারীর নাম ছিল দেবী দূর্গা ।
রূপে মহিনী
সিংহ বাহিনী
একে একে অস্ত্র দিলেন তুলে দেবীর হাতে,
দেবতারা সকলে মিলে এক সাথে ।
ব্রহ্মা শঙ্খ দিলেন, বিষ্ণু চক্র দিলেন
সবার শেষে মহেশ্বর দিলেন
এিশূল হাতে অস্ত্র সজ্জায় দেবীর রুপ পূর্ণ হলেন ।
অট্ট হেসে অসুর বলেন শেষে কিনা যুদ্ধ হবে এক নারীর সাথে
দেবী বললেন, ওরে দুষ্ট অসুর; তোর মরন অবধারিত আমারই হাতে
ভীষন যুদ্ধে অসুর হলেন পরাস্ত  দেবী দূর্গার হাতে,
অবশেষে এিশূল বিদ্ধ দেবীর পদতলে মহাবীর মহিষাসুর মূর্ছিত হয়ে পড়লেন সাথে-সাথে ॥