দেখো কেমন মেতেছে গ্রাম্য বঙ্গ সকল
মনে মনে আঁকিবুকি, করছে ওরা --কত  কি কল্পনা
সকাল হতে ঘড়ের আঙিনায় ফুঠছে যত রং-বে-রঙের আল্পনা ।
পিঠে-পায়েস নানা খাদ্যে চলবে কত ভোজন
সন্ধ্যে হলে বাউল গানে জমবে যত ভজন ।
আজ যে বাঙালি উৎসবের বিশেষ দিন,
বাংলা পৌষ মাসের শেষের দিন ।