নিস্তব্ধ রাত্রের অন্তকাশে যেমনই স্নিগ্ধ প্রভাত আসে ভেসে
তেমনি  রইয়াছো মিশে তুম- মম নিঃশ্বাসে. .
হে অসীম সংগ্রামী কিংবদন্তি নেতা
তোমান্যয় নাহি রহিয়াছে ভিন্ন উদার-দয়াবান দাতা ,
তোমা বানী আনিয়াছে স্থিতিল বিপ্লবীদের রক্তে উচ্ছলিত জোযার
কারারুদ্ধ ব্রিটিশ শাসন ভঙ্গ করে মুক্ত করিয়াছে স্বাধীন ভারতের এই দুয়ার ।
যেমনই রইয়াছো মিশে তুম- মম নিঃশ্বাসে.
তেমনই রবে তুম মম রক্তে তথা বিশ্বাসে
তোমারে করিয়া শত শত নমঃন
করিতেছি তব আজি অন্ত মোর উত্সর্গিত এই শ্রদ্ধা ॥