কারারুদ্ধ ওই লৌহ কপাট ভঙ্গ করে; স্বাধীন ভারত গড়েছে ওরা
তাদের রক্তে রাঙিত করে; ধরনী"র মুখ উজ্জল করেছে তারা
                 ওদের গর্বে-গর্বিত আজ মোরা ।


রক্তের বন্যা বয়-এ তাদের, দিয়েছে যারা আপন প্রাণ,
তাদের জন্য পেয়েছি ফিরে, আমরা-আমাদের আপন মান ।
ফাঁসির কাষ্ঠে গলায় দড়ি; তুচ্ছ করে পায়ের বেড়ী,
                 নর সম এগিয়েছেও নারী,
     ছিনিয়ে নিতে তাদের সন্মান; লড়েছে ওরা ভারী ।


                    ওরে, ওরে; আয় রে তোরা
                     দেখবি যদি; গায়বে ওরা,
          স্বাধীন ভারতের মুক্তিরও সেই জয় গান
যাহাতে লেখা আছে, শত শত বিপ্লবীদের কত শত বলীদান ॥